নেইমারের হ্যাটট্রিকে ব্রাজিলের জয়

প্রকাশিত: ৫:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২০

নেইমারের হ্যাটট্রিকে ব্রাজিলের জয়

প্রিন্ট

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে উড়ন্ত জয়ের ধারা ধরে রেখেছে ব্রাজিল। বলিভিয়াকে বিধ্বস্ত করে বাছাই শুরু করা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা বুধবার পেরুকে উড়িয়ে দিয়েছে নেইমারের দারুণ হ্যাটট্রিকে।

বাংলাদেশ সময় ভোরে শুরু ম্যাচে পেরুর মাটিতে ৪-২ গোলের জয় তুলেছে নেইমার-কৌতিনহোদের ব্রাজিল। নেইমার দুই পেনাল্টিতে মঞ্চ গড়ার পর যোগ করা সময়ে হ্যাটট্রিক পূর্ণ করেন।

পেরুর শুরুটা ভালোই হয়েছিল। ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা, আন্দ্রে কারিল্লোর গোলে।

সেটি শোধ দিতে ২৮ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় অতিথিদের। নেইমারের স্পটকিকে আসে সমতা। নিজেদের বক্সে দৃষ্টিকটুভাবে নেইমারের জার্সি টেনে ধরেই পেরু পেনাল্টির বাঁশি বাজানোর সুযোগ করে দেয় রেফারিকে।

মিনিট চারেক পর নেইমারের একটি গোল বাতিল হয়ে যায় অফসাইড বিতর্কে ভিএআরের সাহায্যে। সমতাতেই আসে মধ্যবিরতি।

ফিরে ম্যাচের ৫৯ মিনিটে আবারও লিড নেয় পেরু। রদ্রিগোর ভুলে সুবিধাজনক জায়গায় বল পেয়ে জাল খুঁজে নেন রেনাতো তাপিয়া।

ফের সমতা ফেরাতে বেশিক্ষণ অপেক্ষা করেনি ব্রাজিল। ম্যাচের ৬৪ মিনিটে নেইমারের কর্নার ফিরমিনোর মাথা ছুঁয়ে রিচার্লিসনের পা ঘুরে ঠিকানা খুঁজে নেয়।

এরপর শুধুই এগিয়ে যাওয়ার পালা ব্রাজিলের। ৮৩ মিনিটে নেইমার নিজের দ্বিতীয় গোলটি করেন। এটিও স্পটকিকে আসে, নিজেদের বক্সে নেইমারকেই ফাউল করেছিল পেরুয়ানরা।

তিন মিনিট পর চার মিনিটের ব্যবধানে দুটি লাল কার্ড দেখে ১০ জনের দল হয়ে পড়ে পেরু। ৮৬ মিনিটে লাল কার্ড দেখেন বেঞ্চের গোলরক্ষক কার্লোস কাসেডা ও ৮৯ মিনিটে কার্লোস জাম্ব্রোনো লাল কার্ডে মাঠ ছাড়েন।

প্রতিপক্ষের খেলোয়াড় কমে যাওয়া আর ম্যাচের উত্তেজনাময় মুহূর্তের সুযোগ দারুণভাবে কাজে লাগান নেইমার। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে তুলে নেন হ্যাটট্রিক।

হ্যাটট্রিকের সঙ্গে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতার দ্বিতীয় স্থানে পৌঁছেছেন নেইমার। হলুদ জার্সিতে তার গোল হল ৬৪টি। দ্য ফেনোমেনন রোনাল্ডো ৬২ গোল নিয়ে তিনে নেমে গেলেন। শীর্ষে কিংবদন্তি পেলে ৭৭ গোলের ফুলদানিতে।

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে অন্য ম্যাচগুলোতে আর্জেন্টিনা ২-১ গোলে জিতেছে বলিভিয়ার মাটিতে, ইকুয়েডরের বিপক্ষে ৪-২ গোলে হেরেছে সুয়ারেজদের উরুগুয়ে, আর প্যারাগুয়ে ১-০তে হারিয়েছে ভেনেজুয়েলাকে।